কেন, মা...



মা, এত রক্ত কেন?
এত অন্ধকার কেন?

নব জগতের নব আলো,
আমি দেখি না কেন?


এই যে সূর্য্য  আলোকিত করে বসুধা,
মনুষ্যত্বের আঁধার মিটে না কেন?
আমি বিভা, তবু কেন আমি অসূর্জ্যম্পশ্যা ?

হরিত্ ক্রান্তি হয়ে গেল,
হয়ে গেল নীল ক্রান্তির প্রত্যাগমন,
আমি প্রকৃতি, বিচ্ছিন্ন কেন আজ আমার প্রস্ফুটিত আবরণ?

নীলাম্বর মেঘাচ্ছন্ন করে,
তৃষ্ণা মিটিয়ে দিয়ে করি জীবনের আবাহন,
আমি দামিনী, তবু কি হবে আমার দহন?

দাবানলে বিস্মৃতা ধরিত্রী সমতুল্যা,
ঘরে ঘরে আমি আনি প্রভা,
আমি বন্হি, মুহ্যমান কেন আজ আমার ই শিখা ?

পারি দিয়েছি কত মহাসাগর, অন্তরীক্ষে ঘুরে বেড়াই,
অচলা, অটলা আমি, অবলা তো নই,
আমার অন্তরে আবদ্ধ কত যে মায়া মমতা...
আমি অবনী, কিন্তু আজ আমি খুঁজি আমার ধাত্রী দেবতা |
ঢাকের বাজনা, উলুধ্বনি মাঝে,
শুধু কি রয়ে গেছে নীরবতা ?



Please excuse my typos due to the constraints of transliteration. 

Comments

Popular posts from this blog

In search of a peacock feather

A strange beckoning